Customer Care: (+88) 013 21377766
Mail To: support@admindeal.com.bd

কমদামে ডেলের (Dell) কোন ল্যাপটপ গুলো সেরা?

Bangla Blog

বাংলাদেশে ডেল ল্যাপটপগুলো খুব সুলভ মূল্যে পাওয়া যায়। ডেল শীর্ষস্থানীয় ল্যাপটপ প্রস্তুতকারকদের মধ্যে একটি। এটি তার সুন্দর ডিজাইন এবং উচ্চ কার্যক্ষমতার জন্য মানুষজনের কাছে বিশেষভাবে সমাদৃত। 

বাংলাদেশে ডেল ল্যাপটপের বিস্তৃত এক পরিসর রয়েছে যার প্রায় সবগুলোই পেশাদার ব্যবহারকারীদের উপযোগী। যেমন সিডি/ডিভিডি ড্রাইভ, উন্নত প্রসেসর, হার্ড ডিস্ক ড্রাইভ কিংবা সলিড স্টেট ড্রাইভ (SSD), স্টেরিও স্পিকার এবং ওয়েবক্যাম রয়েছে তাতে।  বিভিন্ন ধরণের ব্যবহারকারীর প্রয়োজন অনুযায়ী ল্যাপটপগুলো বিভিন্ন আকার এবং ওজনের হয়ে থাকে।  

বাংলাদেশীরা ডেল ল্যাপটপ বিভিন্ন অনলাইন ওয়েবসাইট থেকে সুলভ মূল্যে কিনতে পারে। এগুলোর দাম ৫,০০০ থেকে ১৩,০০০ পর্যন্ত হয়ে থাকে বিভিন্ন মডেল এবং তার কার্যক্ষমতা অনুযায়ী। এগুলো অনলাইনে পাওয়া যাবে www.deallinkedeal.com এবং admindeal.com.bd থেকে। admindeal.com.bd ডিজিটাল পণ্য কেনাবেচার জন্য বাংলাদেশর মধ্যে সেরা ওয়েবসাইট। সারা বাংলাদেশে ডিজিটাল পণ্যগুলোর ক্রমবর্ধমান চাহিদার সাথে তাল মিলিয়ে আমরা গ্রাহকদের সবথেকে ভালো সেবা প্রদান করে আসছি।  

বাংলাদেশে তিনটি ভিন্ন ধরনের ডেল ল্যাপটপ পাওয়া যায়: স্ট্যান্ডার্ড, ওয়ার্কস্টেশন এবং স্টুডিও ল্যাপটপ। এই তিনটি প্রকারের মধ্যে  দাম এবং কার্যক্ষমতা ছাড়া তেমন কোন পার্থক্য নেই। 

স্ট্যান্ডার্ড ল্যাপটপ: এই ধরনের ল্যাপটপগুলো সাধারণত স্ট্যান্ডার্ড মানের যন্ত্রাংশের দ্বারা তৈরি হয়ে থাকে। এগুলোর দাম প্রায় ১০,০০০ থেকে ১২,০০০ এর মধ্যে (প্রায় ১৪০ ইউএস ডলার) হয়ে থাকে। এই ধরনের মডেলগুলো ডেল এর অনলাইন শপে পাওয়া যায়। 

ওয়ার্কস্টেশন ল্যাপটপ: ওয়ার্কস্টেশন ল্যাপটপগুলি একটু বেশি ব্যয়বহুল, কারণ এগুলো শক্তিশালী প্রসেসর এবং অধিক র‌্যামের সমন্বয়ে প্রস্তুত করা হয়।  


স্টুডিও ল্যাপটপ: স্টুডিও ল্যাপটপগুলি পেশাদার ব্যবহারকারীদের (যেমন ভিডিও এডিটর) জন্য তৈরি করা হয়। তবে এগুলো স্ট্যান্ডার্ড ল্যাপটপগুলো যেগুলোর দাম বেশি (প্রায় ২০,০০০ থেকে ৩০,০০০ টাকা) সেগুলো থেকে ততটা ভিন্ন নয়। তারপরেও যে কেউ স্টুডিও ল্যাপটপ কিনতে পারেন যদি তাদের বিশেষ কিছুর প্রয়োজন হয় বা তাদের নিদির্ষ্ট কোন উদ্দেশ্য থাকে (যেমন ভিডিও রেকর্ড করা বা ছবি সম্পাদনা করা)।


নিচে বাংলাদেশে ডেল ল্যাপটপের বিভিন্ন মডেলের সাধারণ কিছু বৈশিষ্ট্য এবং দামের একটি সারণী দেওয়া হল (বাংলাদেশে ল্যাপটপগুলোর দামের উপর ভিত্তি করে)।


ডেল ল্যাপটপ কিনতে সাধারণত কত খরচ হয়?

ডেলের ল্যাপটপগুলোর একটি বিস্তৃত পরিসর রয়েছে যেখান থেকে ক্রেতারা খুব সহজেই তাদের পছন্দমত ল্যাপটপ কিনতে পারেন। অনলাইনে ডেল ল্যাপটপ কেনার জন্য বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেমন deallinkedeal.com, dell-support.com, qslaptop.com ইত্যাদি। এখানে ল্যাপটপগুলোর দাম ৫,০০০ থেকে শুরু করে ১৩,০০০ পর্যন্ত হয়ে থাকে। ক্রেতার চাহিদার উপর নির্ভর করে এগুলোর দাম কমবেশি হয়ে থাকে। 

বাংলাদেশে ডেল ল্যাপটপ কেনার সুবিধা এবং অসুবিধাগুলো কি কি?

কম দামে ল্যাপটপ কেনার জন্য ডেল কিছু দুর্দান্ত ল্যাপটপ তৈরী করে আসছে। এই ল্যাপটপগুলো ব্যবহার কিংবা রক্ষণাবেক্ষণে সাধারণত ব্যবহারকারীদের কোন ধরণের সমস্যা হয় না। ডেল ল্যাপটপগুলো অ্যালুমিনিয়াম অ্যালয়, প্লাস্টিক কিংবা স্টিলের মতো উন্নতমানের উপাদান দ্বারা তৈরি করা হয়, যা তাদের বেশ টেকসই করে তোলে। এর ফলে ব্যবহারকারীদের তাদের ল্যাপটপ সহজেই ভেঙ্গে যাওয়া নিয়ে দুশ্চিন্তাগ্রস্থ থাকতে হয়না। 

কিন্তু সে যাই হোক, বাংলাদেশে যারা অনলাইনের মাধ্যমে ল্যাপটপ কিনতে জানেন না তাদের জন্য ল্যাপটপ কেনার প্রক্রিয়াটি বেশ জটিল হয়ে থাকে। তারা সহজেই ডেলের অনলাইন ওয়েবসাইট থেকে তাদের প্রয়োজন অনুযায়ী যে ল্যাপটপটি সেরা তা কিনতে পারেন। তারা ল্যাপটপটি সুরক্ষিতভাবে আপনার দোরগোড়ায় পৌছে দিয়ে আসবে। 



বাংলাদেশে আমার জন্য ডেলের কোন ল্যাপটপটি সেরা হবে?

ডেল ল্যাপটপগুলোকে তাদের বৈশিষ্ট্য অনুযায়ী ৩ ভাগে ভাগ করা যায়, এগুলো হলো ওয়ার্কস্টেশন, স্টুডিও এবং স্ট্যান্ডার্ড মানের ল্যাপটপ। এই তিন ধরণের মডেলের প্রত্যেকটির নিজস্ব অনন্য বৈশিষ্ট্য রয়েছে যা তাদের একে অপরের থেকে আলাদা করে তোলে। ব্যবহারকারীরা ডেলের অনলাইন স্টোর থেকে তাদের পছন্দসই ল্যাপটপটি কিনতে পারেন যেটি তারা আপনার দোরগোড়ায় নিরাপদে এবং দ্রুত পৌছে দিয়ে আসবে। 

কোন নির্ভরযোগ্য জায়গা থেকে একটি ভালোমানের ডেল ল্যাপটপ কেনা সম্ভব?

বাংলাদেশে বসবাসকারীরা অনলাইনের মাধ্যমে তুলনামূলক কম দামে ডেল ল্যাপটপ কিনতে পারে। মডেলের ধরণ এবং কার্যক্ষমতার উপর নির্ভর করে ল্যাপটপগুলোর দাম ৫,০০০ থেকে ১৩,০০০ টাকার মধ্যে হয়ে থাকে। ডেল ল্যাপটপগুলো অনলাইনের মাধ্যমে কেনার অন্যতম কয়েকটি ওয়েবসাইট হলো  www.deallinkedeal.com, www.dell-support.com, এবং www.qslaptop.com। অনলাইন স্টোরগুলোর সম্পর্কে আরো জানতে নিচের লিংকে ক্লিক করুক। 

আমি কেন ডেল ল্যাপটপ কিনবো?

বাংলাদেশে ডেল ল্যাপটপের দাম তুলনামূলকভাবে অন্য কোম্পানিগুলোর চাইতে কম। এছাড়াও এগুলো দীর্ঘসময় ধরে ব্যবহার করার উদ্দেশ্যে তৈরি করা হয়। এতে অ্যালুমিনিয়াম অ্যালয় ও স্টিলের মত শক্তিশালী ধাতুর মাধ্যমে তৈরি করা হয়, ফলে এই ল্যাপটপগুলো বেশ মজবুত হয় ওঠে। 

এছাড়াও বাংলাদেশে ডেল ল্যাপটপের চমৎকার গ্রাহক পরিসেবা রয়েছে যার ফলে ব্যবহারকারীরা যেকোন সমস্যায় পড়লে তারা স্থানীয় প্রযুক্তিবিদদের সহায়তায় দ্রুত এবং সহজেই সে সমস্যার সমাধান করে দিয়ে থাকে। তাই বাংলাদেশে যদি গ্রাহকরা সাশ্রয়ী মূল্যে একটি নির্ভরযোগ্য ল্যাপটপ কিনতে চান তাহলে আজই তাদের একটি ডেল ল্যাপটপ কিনে ফেলা উচিত। 

সাধারণ মানুষদের ডেল ল্যাপটপ কেনার সবচেয়ে বড় কারণ কী?

ডেল ল্যাপটপগুলোর সুলভ মূল্য এগুলোকে অন্য ব্র্যান্ডের ল্যাপটপ থেকে আলাদা করে তুলেছে। একই কার্যক্ষমতার অন্য কোম্পানির ল্যাপটপগুলোর দাম ডেল এর তুলনায় অনেক বেশি হয়ে থাকে। সুলভ মূল্য ছাড়াও এর অনন্য বৈশিষ্ট্য হলো এতে বিভিন্ন ধরনের ধাতু ব্যবহার করে এটিকে দীর্ঘসময় ব্যবহারের উপযোগী করে তোলা হয়েছে। 

বাংলাদেশে ডেল ব্যাবহারকারীদের অন্যতম সুবিধা হলো তাদের ল্যাপটপে কোন সমস্যা হলে তারা নিকটস্থ ডেল ল্যাপটপের শো রুমে নিয়ে সেখানকার প্রযুক্তিবিদদের সে সমস্যা দেখালে তারা বিনামূল্যে তার সমাধান করে দিবে। এর ফলে ডেল ল্যাপটপ ব্যবহারকারীদের নষ্ট হওয়ার দুশ্চিন্তা মাথায় নিয়ে ল্যাপটপ ব্যবহার করতে হয়না। 

কেন আমার দোকান থেকে ডেল ল্যাপটপ কেনা উচিত নয়? 

বাংলাদেশে ডেলের স্থানীয় দোকানগুলি অনলাইন স্টোরের তুলনায় একই পণ্যে বেশি টাকা গ্রাহকদের থেকে নিয়ে থাকে। এছাড়াও তারা ডেলের অনলাইন স্টোর থেকে বিক্রি করা ল্যাপটপগুলো তাদের দোকানে বিক্রি করতে পারেন। গ্রাহকদের তাদের দোকানে গিয়ে ল্যাপটপ কেনা থেকে বিরত থাকা উচিত কারণ এতে তাদের অর্থের বেশ অপচয় হয়। এছাড়াও তারা নকল পণ্য বিক্রি করতে পারেন যা কয়েকদিন ব্যবহারেই নষ্ট হয়ে যাবে।

ডেলের স্থানীয় দোকান থেকে কেনা ল্যাপটপগুলোর বিক্রয়োত্তর কোন গ্রাহক পরিসেবা কিংবা প্রযুক্তিগত সহায়তা প্রদান করা হয়না। তাদের ল্যাপটপে কোন প্রকারের সমস্যা হলে তা সমাধানের জন্য তাদের নিজের খরচে একজন প্রযুক্তিবিদের কাছে যেতে হয়। কখনো কখনো তাদের এই প্রযুক্তিবিদের পেছনে অনেক টাকা খরচ করতে হয়। ডেলের অনলাইন স্টোর থেকে ল্যাপটপ কিনে ক্রেতারা নিশ্চিন্তে থাকতে পারেন, কারন তারা এটি তারা কম দামে এবং দ্রুত পেয়ে থাকেন।

ডেল ল্যাপটপ কেনার সময় কি কি বিষয় খেয়াল রাখা উচিত? 

ডেল ল্যাপটপ বেছে নেওয়ার সময়, ব্যবহারকারীরা তাদের ল্যাপটপ কী কাজে ব্যবহার করতে চান এবং এটি কেনার সময় তারা কতটুকু টাকা দিতে ব্যায় করতে পারবেন তার হিসাব পূর্ব থেকেই করে নেওয়া উচিত। তারা তাদের ল্যাপটপ দিয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ কোন কাজটি (যেমন গেম খেলা, সিনেমা দেখা) করবেন সেটি নির্দিষ্ট করে সেই চাহিদা অনুযায়ী ল্যাপটপ কেনা উচিত। 

পরবর্তী জিনিস যা ব্যবহারকারীদের খেয়াল রাখা উচিত তা হলো তাদের ল্যাপটপের কার্যক্ষমতা যেন তাদের চাহিদা এবং ব্যায়ের হিসাবের সঙ্গে মিলে। এই দুটি জিনিস বিবেচনা করলে গ্রাহকরা ল্যাপটপ কেনার সিদ্ধান্ত সহজেই নিতে পারেন। 

আমি কি স্থানীয় কোন দোকান থেকে ডেল ল্যাপটপ কিনবো?

ডেল ল্যাপটপের বাজারে বহুল চাহিদা থাকার প্রধান কারণ এর সুলভ মূল্য। এরা ব্যবহারকারীদের কথা মাথায় রেখে তাদের ল্যাপটপ তৈরি করে থাকে, যায় ফলে মানুষ দীর্ঘসময় তাদের ল্যাপটপ কোন ধরনের সমস্যা ছাড়াই ব্যবহার করতে পারেন। তারা ল্যাপটপগুলোতে বিভিন্ন ধরনের উপাদান (যেমন:অ্যালুমিনিয়াম অ্যালয়, প্লাস্টিক, স্টিল ইত্যাদি) ব্যবহার করে এগুলোকে দীর্ঘসময় কার্যক্ষম রাখার জন্য বেশ টেকসই করে তোলেন। 

ডেলের স্থানীয় দোকানগুলো একই পণ্যে অনলাইন স্টোরের তুলনায় গ্রাহকের কাছ থেকে বেশি টাকা নিয়ে থাকে। এছাড়াও তারা ডেলের অনলাইন স্টোর থেকে বিক্রি হওয়া ল্যাপটপগুলো তাদের দোকানে বিক্রি করতে পারেন না। যাতে দেখা যায় গ্রাহকরা একই পণ্য তাদের দোকানে গিয়ে বরং বেশি দামে কিনছে। তাই সময় কিংবা অর্থের অপচয় রোধে গ্রাহকদের উচিত অনলাইন স্টোর থেকে ল্যাপটপ ক্রয় করা। 

স্থানীয় দোকান থেকে ডেল এর ল্যাপটপগুলোর বিক্রয়োত্তর কোন সেবা কিংবা প্রযুক্তিগত সহায়তা করা হয়না। দুর্ভাগ্যবশত তাদের ল্যাপটপে কোন ধরনের সমস্যা দেখা দিলে নিজ অর্থায়নে কোন টেকনিশিয়ানের মাধ্যমে সেটিকে পুনয়ার ব্যবহারযোগ্য করে তুলতে হয়। কখনো কখনো এই ব্যায়ের পরিমাণ ব্যবহারকারীর কপালে ভাঁজ ফেলে দেয়। তাই ডেলের অনলাইন স্টোর থেকে ল্যাপটপ কিনে বিক্রয়োত্তর পরিসেবা সহ বিভিন্ন সুবিধার জন্য ব্যবহারকারীরা নিশ্চিন্তে থাকতে পারেন।