Customer Care: (+88) 013 21377766
Mail To: support@admindeal.com.bd

অনলাইন কেনাকাটায় সবচেয়ে নিরাপদ ই-কমার্স ওয়েবসাইট কোনটি?

Bangla Blog

অনলাইনে কেনাকাটার সময় প্রায়শই আমাদের প্রযুক্তির সাহায্য নিতে হয়। পেমেন্ট সিস্টেমের জটিলতার কারনে অনেক সময় ক্রেতা ও বিক্রেতা নানান অসুবিধা ফেস করে।

তাহলে কি গ্রাহকের নিরাপদ কেনাকাটা এক রকম বিভ্রম? 

না- তা একদম নয়। অনলাইন কেনাকাটায় নিরাপদ পেমেন্ট সিস্টেমের সুবিধা দেয় এমন কিছু ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করবো এই প্রতিবেদনে। একটি নতুন গবেষনায় সহজ পেমেন্ট সিস্টেমের সুবিধা দেয় এমন ওয়েবসাইট এর তথ্য উঠে এসেছে। 

 

অনলাইনে অনেক মার্কেটপ্লেস থাকলেও, আপনার পণ্যের জন্য সুবিধাজনক ওয়েবসাইট খুজে বের করা কঠিন। তাছাড়া পেমেন্ট সিস্টেম এর সুবিধা সহজ কিনা তা বিবেচনায় রাখতে হবে। 

 

এই প্রতিবেদন থেকে আপনারা জানতে পারবেন, অনলাইনে নিরাপদ পেমেন্ট সিস্টেম বলতে আসলে কি বোঝায় এবং কোন কোন ওয়েবসাইট এই সুবিধা দিয়ে থাকে তার তালিকা। 

নিরাপদ ও সুরক্ষিত ওয়েবসাইট বলতে কি বোঝায়? 

অনলাইনে কেনাকাটার সময় লেনদেনের জন্য সবচেয়ে নিরাপদ ওয়েবসাইট কোনটি? কিভাবে অনলাইনে লেনদেন নিরাপদ করা যায়। 

 

নির্দিষ্ট করে এর কোন উত্তর নেই। কেননা অনলাইনে নিরাপদ ও সুরক্ষিত লেনদেনের ব্যাপারে অনেকের অনেক রকম মতামত প্রচলিত আছে। 

 

অনেক বিশেষজ্ঞ মনে করেন, অনলাইনে কেনাকাটা করার সময় VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) ব্যবহার করে ডেটা চুরি এবং নিরাপত্তা হুমকি থেকে সুরক্ষিত থাকা সম্ভব। VPN ব্যবহারকারীর সকল ট্রাফিক এনক্রিপ্ট করে। ফলে হ্যাকারদের নিকট আমাদের পরিচয় গোপন থাকে। যার কারনে VPN ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য (পরিচয়, ঠিকানা, ক্রেডিট কার্ড) থার্ড পার্টির কাছে চলে যায় না। তাছাড়াও VPN ওয়েব ট্রাকার যেমন গুগোল এনালিটিক্সকে ব্যবহারকারীর ব্যাউজিং এর অভ্যাস বুঝতে দেয় না। এতে করে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য নিরাপদ থাকে। 

 

VPN ব্যবহার করে অনলাইনে কিছুটা নিরাপত্তা নিশ্চিত করা গেলে-ও তা যথেষ্ট নয়। ফলে আরও কিছু পদক্ষেপ আমাদের অনুসরন করতে হবে। যেমন, সবসময় শক্তিশালী পাস কোড ব্যবহার করা, টু-ফ্যাক্টর অথেটিকেশন অন করে রাখা।

 

তাছাড়া অনলাইনে আপনার ট্রাফিকের উপর সার্বক্ষনিক নজর রাখা জরুরি এতে করে যে কোন অপ-তৎপরতা সহজে ফেস করা সম্ভব। 

অনলাইনে লেনদেন ও কেনাকাটায় নিরাপদ ওয়েবসাইট সম্পর্কে কিছু আলোচনা

 

অনলাইনে কেনাকাটা ও লেনদেনের সময় নিরাপত্তার প্রশ্নটি আমাদের সামনে চলে আসে। কিন্তু এর একক কোন উত্তর নেই। কেননা ব্যবহারকারীর চাহিদা, ক্রেতার অভ্যাসের উপর নির্ভর করবে কোন ই-কমার্স সাইট সেরা।

 

অনলাইন কেনাকাটা এবং সাধারন লেনদেনের সময় অল্প কিছু ওয়েবসাইট আপনাকে নিরাপত্তার নিশ্চয়তা দিতে পারে। এদের মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য Amazon.com এবং admindeal.com.bd

 

নিরাপদে ক্রেতাদের কেনাকাটা করার নিশ্চয়তা দিতে সাইট দুটি বিশেষভাবে কাজ করে। Amazon.com এবং admindeal.com.bd সাইট দুটির ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত রাখার দির্ঘ্য ইতিহাস রয়েছে।

 

অনলাইনে শপিং করার সময় আপনি বিভ্রান্ত হতে বাধ্য। কেননা বহু ওয়েবসাইট রয়েছে। তার মধ্যে আপনার চাহিদার সাথে মানানসই নিরাপদ ওয়েবসাইট কোনটি তা খুজে বের করা সহজ নয়।

তাহলে অনলাইনে কেনাকাটার জন্য সবচেয়ে নিরাপদ ওয়েবসাইট কোনটি ?

বিশেষ কোন একটি ওয়েবসাইটের কথা বলা এখানে সম্ভব নয়। কেননা ওয়েবসাইটগুলো তাদের ব্যবহারকারীর সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে, ব্যবহারকারীর ডাটা সুরক্ষিত রাখতে বিভিন্ন মেথড অনুসরন করে। 

 

অনলাইন কেনাকাটায় নিরাপদ ও সুরক্ষার প্রশ্নে Amazon.com এবং admindeal.com.bd এর কথা সবার প্রথমে চলে আসবে। এই ই-কমার্স সাইট দুটি তাদের ব্যবহারকারীদের নিরাপদ লেনদেন নিশ্চিত করতে নিরাপত্তার নানারকম প্রক্রিয়া অনুসরন করে। 

নিরাপত্তা জোরদার করতে সার্বক্ষণিক তদারকি করার ব্যবস্থা আছে সাইট দুটিতে। তাছাড়া টু-ফ্যাক্টর অথেনটিকেশন মেথড ব্যবহার করার মাধ্যমে ব্যবহারকারীর ডেটা নিরাপদে রাখা হয়। 

 

উপরন্তু, Amazon.com এবং admindeal.com.bd সাইট দুটিতে কেনাকাটা করার সময় আপনি যদি কোন সমস্যা ফিল করেন, আপনাকে সাহায্য করার জন্য সার্বক্ষনিক গ্রাহক পরিষেবা চালু আছে। যারা আপনার সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নিতে সক্ষম।

অনলাইন কেনাকাটায় সবচেয়ে নিরাপদ ওয়েবসাইট সম্পর্কে কিছু ভাবনাঃ

 

অনলাইন কেনাকাটায় নিরাপত্তার বিষয়টি নিয়ে  যে কয়েকটি সাইট গত কয়েক বছর ধরে খুব ভালো কাজ করছে তাদের মধ্যে অন্যতম দুটি হলো Amazon.com এবং admindeal.com.bd 

 

Amazon এবং admindeal.com.bd নিরাপদ বলে বিবেচিত হওয়ার কারণ হল তারা গ্রাহক সেবার ব্যাপারে খুব সচেতন। গ্রাহকদের তথ্য নিরাপদ রাখার জন্য তাদের একটি ভাল ট্র্যাক রেকর্ড রয়েছে।

অন্য একটি কারণ হল এই ওয়েবসাইটগুলো বিশাল, তাই হ্যাকারদের দ্বারা লক্ষ্যবস্তু হওয়ার সম্ভাবনা কম থাকে। 

 

দুই ধরনের ই-কমার্স ওয়েবসাইট রয়েছে, এক. ডিজিটাল দুই. শারীরিক। ডিজিটাল ওয়েবসাইটগুলি ব্যবহারকারীর ডিভাইসে থাকা তথ্য সংরক্ষণ করে। অন্যদিকে ফিজিক্যাল ওয়েবসাইট বাস্তব জগতে তথ্য সংরক্ষণ করে

 

ম্যাকাফির একটি গবেষণা থেকে দেখা গেছে যে ডিজিটাল শপিং, শারীরিক কেনাকাটার চেয়ে বেশি বিপজ্জনক হতে পারে।

 

ডিজিটাল শপিং সাইটগুলি ব্যক্তিগত তথ্য যেমন ক্রেডিট কার্ড নম্বর এবং পাসওয়ার্ড সংরক্ষণ করে। এর মানে হল যে হ্যাকাররা যদি এই সাইটগুলিতে অ্যাক্সেস পায় তবে তারা আপনার অর্থ চুরি করতে পারে এবং অন্য অপরাধীদের কাছে আপনার ব্যক্তিগত তথ্য বিক্রি করতে পারে।

 

ফ্যাজিক্যাল দোকানগুলি ডিজিটাল স্টোর এর তুলনায় কম বিপজ্জনক। কেননা ফিজিক্যাল দোকানগুলি আপনার ব্যক্তিগত তথ্য হ্যাকারদের থেকে দূরে রাখে এবং এদের অনলাইনে এমন কোন কাজ নেই যা আপনার তথ্য ফাঁস করতে পারে।

 

ডিজিটাল বা শারীরিক পণ্যগুলির জন্য সবচেয়ে নিরাপদ হল একটি ফিজিক্যাল স্টোর।

 

একটি ই-কমার্স ওয়েবসাইটের নিরাপত্তা নিশ্চিত করতে কি কি চ্যালেঞ্জ রয়েছে 

 

একটি নিরাপদ ওয়েবসাইট তৈরি করার সময় এটা বিবেচনা করতে হবে সাইট এর নিরাপত্তার জন্য কে রেসপন্সিবল। এর অর্থ হল আপনার সাইটকে সম্ভাব্য সাইবার আক্রমণ থেকে রক্ষা করার জন্য একটি ওয়েবসাইট হোস্টিং কোম্পানি বেছে নেওয়া।

 

একটি ওয়েবসাইট এর নিরাপত্তা কয়েকভাবে ব্যাহত হতে পারেঃ

১. সাইট হ্যাক হতে পারে। ব্যবহারকারীর অনুমতি ছাড়া পারসোনাল ডেটায় অনুপ্রবেশ করতে পারে।

 

২. ক্রেডিট কার্ড নম্বরের মতো সংবেদনশীল ব্যক্তিগত তথ্য চুরি হতে পারে।

 

৩. আপনি একটি ভাইরাস বা ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হতে পারেন, যা আপনার ডিভাইসের নিয়ন্ত্রন কেড়ে নিতে পারে বা অন্যান্য ক্ষতির কারণ হতে পারে।

 

৪. অপরাধীরা আপনার নিরাপত্তা ক্যামেরার ফুটেজ বা ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করতে পারে।

 

৫. আপনার সাইট- DDoS আক্রমণের শিকার হতে পারে, যাতে আক্রমণকারীরা আপনার সাইটটিকে ভেঙে ফেলার জন্য এবং তথ্য চুরি করতে ট্র্যাফিক দিয়ে প্লাবিত করে ফেলে।

 

আজকের দিনে অনলাইন কেনাকাটা ও লেনদেন জনপ্রিয় হয়ে উঠেছে। তবে, ইন্টারনেটের ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে নিরাপত্তা উদ্বেগ দেখা দিয়েছে।

 

ইন্টারনেট ব্যবহারকারীদের সবচেয়ে বড় উদ্বেগের মধ্যে একটি হল তাদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত করা। এই কারণেই নিরাপদ লেনদেন বা কেনাকাটার জন্য সবচেয়ে নিরাপদ ওয়েবসাইট ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

ই-কমার্স ওয়েবসাইট এর নিরাপত্তা সরক্ষিত না থাকার কারন

 

১. ব্যক্তিগত তথ্য ট্র্যাক করার অক্ষমতাঃ

 

একটি নিরাপদ ওয়েবসাইট ব্যবহার করার ক্ষেত্রে প্রধান উদ্বেগ এর কারণ আপনি ইনপুট করা ব্যক্তিগত তথ্য ট্র্যাক বা যাচাই করতে পারবেন না। 

 

এটি পরিচয় চুরি বা অন্য ধরনের জালিয়াতির দিকে নিয়ে যেতে পারে। আপনার ব্যক্তিগত তথ্য ট্র্যাক করতে, চুরি বা আপোস করা থেকে সুরক্ষিত থাকতে বিশ্বস্ত প্ল্যাটফর্ম ব্যবহার করুন।

 

২. অপর্যাপ্ত নিরাপত্তাঃ

 

একটি নিরাপদ ওয়েবসাইট ব্যবহার করার ক্ষেত্রে আরেকটি প্রধান উদ্বেগ অপর্যাপ্ত নিরাপত্তা।

 

হ্যাকাররা আপনার নিরাপত্তা লঙ্ঘন করতে পারে এবং আপনার ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে। এমন প্ল্যাটফর্ম গুলো ব্যবহার করা গুরুত্বপূর্ণ যেগুলিতে শক্তিশালী সুরক্ষা ব্যবস্থা রয়েছে যাতে আপনার তথ্য নিরাপদ থাকে। 

 

৩. তৃতীয় পক্ষের সম্পৃক্ততাঃ

 

একটি নিরাপদ ওয়েবসাইট ব্যবহার করার সাথে যুক্ত ঝুঁকি গুলোর মধ্যে একটি হল তৃতীয় পক্ষের সম্পৃক্ততা।

অনলাইন নিরাপত্তায় ভবিষ্যৎ চিন্তাঃ

 

কিভাবে নিরাপদ লেনদেন বা কেনাকাটার জন্য সবচেয়ে নিরাপদ ওয়েবসাইট নির্বাচন করবেন?

 

নিরাপদ লেনদেন বা কেনাকাটার জন্য সবচেয়ে নিরাপদ ওয়েবসাইট খোঁজার সময়, বেশ কয়েকটি বিষয় বিবেচনা করা গুরুত্বপূর্ণ। 

 

প্রথমত এবং সর্বাগ্রে, একটি ভাল ও খায়তিসম্পন্ন সাইট খুঁজে পাওয়া গুরুত্বপূর্ণ। 

 

দীর্ঘ সময় ধরে  নিরাপত্তা নিয়ে কাজ করে এবং গোপনীয়তার ভালো ট্র্যাক রেকর্ড রয়েছে এমন সাইটগুলি সন্ধান করা জরুরি। 

অবশেষে, সাইটে জালিয়াতি প্রতিরোধ এর ব্যবস্থা গুলো সার্বক্ষনিক তদারকি করা হচ্ছে কিনা তা খেয়াল রাখতে হবে।

অনলাইন কেনাকাটা ও লেনদেন এর সময় কিছু গুরুত্বপূর্ণ বিষয় অনুসরণ করতে হবেঃ

১. দোকানে কেনাকাটার চেয়ে অনলাইন শপিং নিরাপদ কারণ চোর আপনার জিনিস চুরি করার সুযোগ কম।

 

২. আপনার লেনদেন গুলো সঠিকভাবে চলছে তা নিশ্চিত করতে আপনি বেশ কিছু নিরাপত্তা সতর্কতা অবলম্বন করতে পারেন, যেমন একটি নিরাপদ পাসওয়ার্ড ব্যবহার করা এবং আপনার ঠিকানা বা ক্রেডিট কার্ড নম্বরের মতো ব্যক্তিগত তথ্য শেয়ার না করা।

 

৩. পরিশেষে, ওয়েবসাইট নিরাপদ কিনা তা নিয়ে আপনার সন্দেহ থাকলে, বিশ্বস্ত উৎসের সাথে পরামর্শ না করা পর্যন্ত কোন তথ্য শেয়ার করবেন না। 

 

তথ্যের অনেক স্বনামধন্য উৎস আপনাকে অনলাইনে নিরাপদ থাকতে সাহায্য করতে পারে।

শেষের কথাঃ

অনলাইনে কেনাকাটা ও নিরাপদ লেনদেন করার জন্য সবচেয়ে নিরাপদ ওয়েবসাইট হলো admindeal.com.bd.com 

 

admindeal.com.bd লেনদেন পরিচালনার জন্য ক্রেতা এবং বিক্রেতার জন্য একটি নিরাপদ এবং নির্ভরযোগ্য সাইট হিসাবে সেবা পরিচালনা করার দীর্ঘ ইতিহাস রয়েছে। 

 

তাদের দারুন একটি সিস্টেম রয়েছে যা ক্রেতা এবং বিক্রেতার তথ্য নিরাপদ এবং সুরক্ষিত রাখে।

 

সুতরাং আপনার নিরাপদ কেনাকাটা নিশ্চিত করতে admindeal.com.bd আপনার পাশে আছে সবসময়।