Customer Care: (+88) 013 21377766
Mail To: support@admindeal.com.bd

২০২৩ সালে ই-কমার্স ইন্ডাস্ট্রির অবস্থা ও পরিসংখ্যান।

Bangla Blog

ই-কমার্স ফ্যাশন ইন্ডাস্ট্রির অবস্থা: 2023 সালে ব্যবহারযোগ্য পরিসংখ্যান, প্রবণতা এবং কৌশল অনলাইনে ক্রেতা বৃদ্ধির সাথে সাথে, ই-কমার্স ফ্যাশন শিল্প বিকশিত হচ্ছে। এই বাজারে থাকার জন্য প্রয়োজন প্রবণতা বজায় রাখা, সোশ্যাল মিডিয়া ও অনলাইন ক্রেতাদের সাথে সম্পৃক্ত হওয়া এবং একটি নিরবচ্ছিন্ন পরিষেবা প্রদান করা যা বাস্তব শিল্প খাতের সাথে মিলবে না৷ এই ব্লগ পোস্টে আমরা আগামী পাঁচ বছরের জন্য শীর্ষ ই-কমার্স ফ্যাশন শিল্পের প্রবণতা ও কৌশলগুলো অন্বেষণ করব এবং দেখাবো কীভাবে আপনি সেগুলিকে আপনার সুবিধামত ব্যবহার করতে পারেন।

বিশ্বব্যাপী ই-কমার্স ফ্যাশন শিল্পের মূল্য আনুমানিক $246 বিলিয়ন। তদ্ব্যতীত, এই বাজারের CAGR (Compound Annual Growth Rate) আগামী পাঁচ বছরে 10.9% বৃদ্ধির পূর্বাভাস রয়েছে। ইতোমধ্যে, বেশ কয়েকটি কোম্পানি ই-রিটেইলিং ফ্যাশন শিল্প থেকে লাভ করছে, যার মধ্যে রয়েছে:

অনলাইনে খুচরা কাপড় এবং আনুষঙ্গিক পরিধানযোগ্য জিনিসপত্র বিক্রয় ($11.3 বিলিয়ন)

অনলাইনে খুচরা জুতো-মোজা বিক্রয় ($7.5 বিলিয়ন)

অনলাইনে খুচরা পোশাক-আষাক বিক্রয় ($6.1 বিলিয়ন)

অটোমোবাইল এবং অটোমোবাইল যন্ত্রাংশের খুচরা বিক্রয় ($2.6 বিলিয়ন)

আরও অনেক মানুষ অনলাইনে কেনাকাটা করছে, যা স্পষ্টত: ভোক্তাদের অভ্যাস পরিবর্তনের জন্য কিছুটা হলেও দায়ী। উল্লেখ্য, এটা বিশ্বাস করতেই হয়- দ্রুততা, সহজলভ্যতা এবং সুবিধাজনক চাহিদা মেটাতে জন-মানুষের কেনাকাটা করার পদ্ধতি একসময় পালটে যাবে। বিভিন্ন ই-কমার্স ফ্যাশন কোম্পানির উত্থান এবং ক্রমবর্ধমান আন্তর্জাতিক বাজারে তাদের উপস্থিতির সাথে সাথে, ভবিষ্যৎ আকর্ষণীয় হবে বৈকি।

ইন্টারনেটের গতি ক্রমশ: ঊর্ধ্বমূখী হওয়ার সাথে সাথে অন্তহীন সম্ভাবনাময় সুযোগ আসছে। এখনই সময় এই সম্ভাবনাকে কাজে লাগানোর এবং এই লাভজনক বাজারে আপনার সাফল্যের পথ তৈরি করার জন্য নিম্নোক্ত কৌশলগুলো বাস্তবায়ন করা:

1. পুনরাবৃত্তি

ই-কমার্স ফ্যাশন শিল্পের অন্যতম মূল কৌশল হচ্ছে পুনরাবৃত্তি। পুনরাবৃত্তি এমন একটি অনুশীলন যেখানে আপনি আপনার পণ্য এবং পরিষেবা উন্নয়নের জন্য ধীরে ধীরে পরিবর্তন আনবেন। কার্যকরী পুনরাবৃত্তির চাবিকাঠি হচ্ছে- আপনার গ্রাহকদের কথা শোনা এবং তারা যে পরিবর্তনগুলি দেখতে চায় সেগুলো চাহিদা অনুযায়ী আনয়ন করা।

প্রতিনিয়ত নতুন তথ্য আসার সাথে সাথে, সন্তোষজনকভাবে এই ব্যবসা করা সহজ; কিন্তু পুনরাবৃত্তি আপনাকে কর্মদক্ষ রাখে এবং ভোক্তার চাহিদার প্রতি আরও বেশি প্রতিক্রিয়াশীল করে তোলে। ফলে, এটি আপনাকে আপনার গ্রাহকদের সাথে আরও ভালো সম্পর্ক গড়ে তুলতে এবং ছোটখাটো পরিবর্তনের দ্বারা তাদের বিশ্বাস অর্জন করতে সাহায্য করবে যা আপনার ব্র্যান্ডের ব্যাপারে তাদের দৃষ্টিভঙ্গি সমুন্নত রাখবে।

2. সোশ্যাল মিডিয়ায় অন্তর্ভুক্তি

সোশ্যাল মিডিয়া, মার্কেটিং এর একটি শক্তিশালী উৎস। যাইহোক, ই-কমার্সের প্রতি এই শিল্পের অগ্রগমন সোশ্যাল মিডিয়া ছাড়া প্রায় অসম্ভব। বর্তমানে ক্রমবর্ধমান সোশ্যাল মিডিয়া স্পেস (ফেসবুক, ইনস্টাগ্রাম, পিন্টারেস্ট, ইউটিউব)-সহ গ্রাহকের সাথে যোগাযোগ করার এবং ব্র্যান্ড সচেতনতা তৈরি করার জন্য পূর্বের চেয়ে অনেক বেশি ক্ষেত্র রয়েছে৷

Facebook এবং Instagram এর মতো সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলি অনলাইন কেনাকাটার একটি অবিচ্ছেদ্য অংশ হওয়ায়, আপনি এই নেটওয়ার্কগুলিকে আপনার গ্রাহকদের সাথে যোগাযোগ এবং আপনার পণ্য এবং পরিষেবা সম্পর্কে বিস্তারিত জানানোর মাধ্যম হিসেবে ব্যবহার করতে পারেন৷ (উদাহরণস্বরুপ, আপনি ডিসকাউন্ট দেয়া বা এক্সক্লুসিভ বিক্রয় নিয়ে আলোচনার জন্য Facebook এবং Instagram এ প্রচার চালাতে পারেন।

3. আপনার এসইও অপ্টিমাইজ করুন

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান অনলাইন ই-কমার্স ফ্যাশন মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ কৌশল। শুধুমাত্র প্রাসঙ্গিক ট্যাগ এবং বিষয়বস্তু দিয়ে আপনার ওয়েবসাইটকে অপ্টিমাইজ করা ছাড়াও, আপনার সাইটটি মোবাইল সার্চের জন্য অপ্টিমাইজ করা হয়েছে কি না তা নিশ্চিত করা। সার্চ ইঞ্জিনগুলিকে কার্যকরভাবে ব্যবহার করতে পারার মাধ্যমে আরও বেশি গ্রাহক ট্রাফিক এবং বিক্রয় এনে দিতে সাহায্য করবে:

কার্যকর ব্যবহারকারী-বান্ধব ন্যাভিগেশন থাকা (যেমন লিঙ্কগুলি সংক্ষিপ্ত এবং বোধগম্য রাখা)

নিশ্চিত করুন যে আপনার ওয়েবসাইট এখানে আসা ব্যবহারকারীদের সঠিক মূল্যায়ন করে (যেমন গ্রাহকদের সাথে দীর্ঘস্থায়ী সম্পর্ক তৈরির ক্ষেত্রে)

পরিপূর্ণ ওয়েবপেজ তৈরি, কন্টেন্ট পরিচালনা, এবং কীওয়ার্ড ব্যবহার

এসইও থেকে চাহিদা মোতাবেক ফলাফল আসতে একটু সময় নেয়, তাই এটি অন্ধভাবে না করা গুরুত্বপূর্ণ। যাই হোক, সবসময় মনে রাখা উচিত যে আপনি যত বেশি ট্রাফিক পাবেন এবং সার্চ ইঞ্জিনে আপনার সাইট যত ভালো পারফর্ম করবে, ই-কমার্স ফ্যাশনে আপনার সাফল্যের সম্ভাবনা তত বেশি।

4. কার্যকর অনলাইন মার্কেটিং শিখুন

অনলাইনে মার্কেটিং করার অনেক পদ্ধতি রয়েছে এবং সফল হওয়ার জন্য সেগুলো শিখে নেওয়া গুরুত্বপূর্ণ। যাইহোক,আপনার কোম্পানির কর্মক্ষমতা বাড়াতে পারে এমন কিছু মৌলিক নীতি হচ্ছে:

অনন্য বিষয়বস্তু এবং চিত্র ব্যবহার করুন যা গ্রাহকদের আকর্ষণ করবে এবং তাদের আগ্রহী রাখবে

বিস্তারিত তথ্য সম্বলিত নিবন্ধ লিখুন যাতে গ্রাহকরা দরকারি সকল তথ্য পেতে পারে

সহায়ক কন্টেন্ট এর মাধ্যমে গ্রাহকদের প্রশ্নের দ্রুত প্রতিক্রিয়া জানিয়ে তাদের সাথে সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করুন। এতে গ্রাহকরা সমাদৃত বোধ করবে।

5. আপনার ওয়েবসাইট আপডেট করুন

আপনার ওয়েবসাইট আপ টু ডেট রাখুন এবং এটি যেন গ্রাহকদের বিরামহীন অভিজ্ঞতা প্রদান করে তা নিশ্চিত করুন। ই-কমার্স জগৎ বৃদ্ধির সাথে সাথে আপনাকে অবশ্যই নিশ্চিত হতে হবে যে আপনার সাইটটি পরবর্তী সময়ের জন্য প্রস্তুত আছে কি না। আপনার অনলাইন স্টোর আপডেট করতে এবং এটিতে আরও আনন্দদায়ক অভিজ্ঞতা যুক্ত করতে এখানে কিছু মূল বিষয় দেয়া হল:

ফ্ল্যাশ প্রযুক্তি থেকে দূরে থাকুন

অত্যাধুনিক ব্যবহারকারীর অভিজ্ঞতা (ইউজার এক্সপেরিয়েন্স) অন্তর্ভুক্ত করতে পুনরায় ডিজাইন করুন

লাইভ চ্যাট এবং স্বয়ংক্রিয় অর্ডার ট্র্যাকিং সরঞ্জাম অফার করে আপনার চেকআউট প্রক্রিয়া আপডেট করুন

আপনার ওয়েবসাইটের চেহারা সর্বদা পরিচ্ছন্ন এবং গোছানো রাখুন

6. মানসম্মত কন্টেন্ট

মানসম্মত কন্টেন্ট অগ্রাধিকার দিন। যদি এমন কিছু থাকে যা আপনাকে ই-কমার্স ফ্যাশন শিল্পে স্বতন্ত্র হতে সাহায্য করবে, তবে সেটা মানসম্মত কন্টেন্ট। কন্টেন্ট হল প্রতিটি ব্যবসার ভিত্তি, তাই এটি অনন্য এবং তথ্যসমৃদ্ধ থাকা জরুরি। আপনি প্রভাব ফেলার জন্য ব্লগ বা সামাজিক মিডিয়া ব্যবহার করলেও, কন্টেন্ট হচ্ছে রাজা। আপনার ওয়েবসাইটে যদি এমন তথ্য থাকে যা গ্রাহকের চাহিদা মেটাতে পারে, তাহলে তারা যথা সম্ভব আপনার ব্র্যান্ডের প্রতি অনুগত হয়ে উঠবে।

 7. সোশ্যাল মিডিয়া

সোশ্যাল মিডিয়ার সাহায্যে সম্ভাবনার দ্বারোন্মোচন করুন। সম্ভাব্য গ্রাহকের কাছে পৌঁছানোর সেরা উপায় গুলোর মধ্যে একটি হল সোশ্যাল মিডিয়া। ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে, আপনি ক্লায়েন্টদের সাথে ব্যক্তিগত সংযোগ তৈরি করতে পারেন যা সাধারণত সরাসরি বা ফোনে অসম্ভব। উপরন্তু, যাদের প্রথমেই কেনার সম্ভাবনা বেশি তাদের কাছে আপনার ব্র্যান্ড বিপণন করে আপনি সাফল্যের সম্ভাবনা বাড়াতে পারেন। আজকের ডিজিটাল বিশ্বে, যেকোনো আকারের ব্র্যান্ড এবং কোম্পানিগুলোর জন্য সোশ্যাল মিডিয়া একটি অপরিহার্য প্ল্যাটফর্ম

8. পারফরম্যান্স

আপনার ব্র্যান্ডের কার্যপ্রণালী রেকর্ড ও সম্প্রচার করুন। নিয়মিতভাবে আপনার কোম্পানির কর্মক্ষমতা অনলাইনে রেকর্ড এবং সম্প্রচার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবচেয়ে জরুরি বিষয় হচ্ছে, যদি সোশ্যাল মিডিয়া পেজ থেকে যদি সঠিকভাবে লিঙ্ক করা হয় তাহলে একটি সাধারণ ব্লগ এন্ট্রিও আপনাকে সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংয়ে বুস্ট এনে দিতে পারে। সঠিক অপ্টিমাইজেশান না থাকলে, মানুষ যখন আপনাকে অনলাইনে অনুসন্ধান করবে তখন আপনার ব্লগ শীর্ষ ফলাফলে উপস্থিত নাও হতে পারে৷

9 নিত্য-নতুন পরিচিতি আনয়নে নজর দিন। নতুন পরিচিতিতে ফোকাস করা গুরুত্বপূর্ণ কারণ তারা আপনাকে নতুন নতুন গ্রাহক আনতে সাহায্য করবে যাদের আপনার পণ্য কেনার সম্ভাবনা বেশি। এছাড়াও, তারা আপনাকে এবং আপনার কোম্পানির প্রচারের দ্বারা আপনার ব্র্যান্ড আরও মূল্যবান ও উন্নত করতে সাহায্য করতে পারে। 

10 মৌলিক বিষয়াবলী ভুলে যাবেন না। একটি ব্র্যান্ড পরিচয় তৈরি করার সময় ব্যাবসায়ীদের সর্বদা মৌলিক বিষয়গুলি মনে রাখতে হবে৷ যে কোন ব্যবসার ভিত্তি হচ্ছে তার নাম, লোগো, ট্যাগলাইন এবং ওয়েবসাইটের ঠিকানা। এগুলো হল মৌলিক টুল যা আপনার ব্যবসার পরিচয় তৈরি করতে সাহায্য করে। একটি এলাকায় অনেক কোম্পানি থাকবে, শুধুমাত্র নামের পার্থক্য ব্যতীত। অনেকেই তাদের ব্র্যান্ডের নাম মনে রাখার মত বা প্রাসঙ্গিক করতে ভুলে যান। এছাড়াও, অনেকে ভুলে যায় যে তারা যে নামটি বেছে নিচ্ছে তা অন্য ব্র্যান্ডের সাথে সহজে গুলিয়ে যাচ্ছে কি না। উদাহরণস্বরূপ: একটি নতুন পেপসির বিজ্ঞাপনের পরে অনেকগুলো ব্র্যান্ড তাদের নাম পরিবর্তন করেছিল কারণ তারা ভেবেছিল যে বিজ্ঞাপনটি তাদের একটি নতুন পণ্যের জন্য, পেপসির জন্য নয়।

 11 গ্রাহক পরিষেবার মূল্যায়ন করুন। অনেক ই-কমার্স ব্যবসাই ব্যর্থ হয় কারণ তারা বাজে ধরনের গ্রাহক পরিষেবা প্রদান করে। আপনার সর্বদা উপস্থিতি এবং আপনার গ্রাহকদের সহায়তা নিশ্চিত করা সফল গ্রাহক পরিষেবার চাবিকাঠি। গ্রাহকের প্রশ্ন উপেক্ষা করবেন না বা জবাব দিতে বেশি অপেক্ষা করবেন না। এছাড়াও, আপনি আরও বেশি প্রতিক্রিয়া পেতে এবং আপনার গ্রাহকদের সাথে সম্পর্ক তৈরি করার হাতিয়ার হিসেবে সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে পারেন।

12.সকল ফ্যাশন সামগ্রী বিক্রয়ের জন্য একটিমাত্র অনলাইন গন্তব্য ব্যবহার করুন। ই-কমার্স ফ্যাশন শিল্পে বিপণনের একটি ভাল পদ্ধতি হল একটি একক গন্তব্য তৈরি করা যেখানে আপনার সমস্ত ফ্যাশন বিক্রয় করা হয়ে থাকে৷ এভাবে, গ্রাহকরা সুবিধাজনকভাবে ব্যবহারযোগ্য একটি গন্তব্য পাবে যেখানে তাদের প্রিয় ব্র্যান্ড এবং পণ্যগুলি এক জায়গায় তালিকাভুক্ত করা আছে৷ আপনি যা বিক্রি করছেন তার প্রতি আপনি যত বেশি মনোযোগী হবেন, আপনার ব্র্যান্ড থেকে কিনতে ইচ্ছুক গ্রাহকদের আকর্ষণ করার জন্য আপনার কাছে তত ভাল সুযোগ থাকবে।

13. অভিনব ও চমকপ্রদ বিষয়ে ভয় পাবেন না। এ বছর অনেক ব্র্যান্ড তাদের স্টাইলে অভিনবত্ব প্রয়োগ করা শুরু করেছে। প্রকৃতপক্ষে, অনেক ফ্যাশন-ভিত্তিক কোম্পানি সোশ্যাল মিডিয়া জুড়ে ছড়িয়ে থাকা "ভিন্ন হও" বা "প্রথা এড়িয়ে চল" ইত্যাদি স্লোগান ব্যবহার করতে শুরু করেছে। এভাবে, ব্র্যান্ডগুলো গড়ের চেয়ে ছোট আকারের গ্রাহকদের জন্য প্রচারণা চালাচ্ছে অথবা সম্পূর্ণভাবে নতুন স্টাইলের পোশাক ডিজাইন করে দর্শকদের আকৃষ্ট করার চেষ্টা করছে৷

14. হ্যাশট্যাগ এবং সোশ্যাল মিডিয়া মার্ক-আপ টুলস ব্যবহার করুন। হ্যাশট্যাগ হল আপনার পণ্যে আগ্রহী গ্রাহকের সাথে যোগাযোগ করার একটি দুর্দান্ত উপায়। হ্যাশট্যাগ ব্যবহার করে, আপনি বিভিন্ন অনুসন্ধানে আপনার পণ্যটিকে ট্রেন্ডিং বিষয় তালিকার শীর্ষে উপস্থিত করতে পারেন। যখন আপনি আপনার পণ্য গ্রাহককে দেখাতে চাইবেন তখন এটি (হ্যাশট্যাগ) আপনার পণ্যগুলোকে একটি সময়ের জন্য সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংয়ে প্রবেশ করাতে সাহায্য করবে।

15. উপযুক্ত বিশেষজ্ঞদের সাথে কাজ করুন। অনলাইন মার্কেটিং পরিষেবাগুলিকে সম্ভাবনাময় রিটার্ন সহ একটি বিনিয়োগ হিসাবে দেখা উচিত। এই সুযোগের সদ্ব্যবহার নিশ্চিত করার সর্বোত্তম উপায় হল উপযুক্ত বিশেষজ্ঞদের সাথে কাজ করা।